শাইখ খালিদ রাশিদের বয়ান সংকলনের ধারাবাহিক প্রকল্পের অংশ হিসেবে প্রকাশিত হচ্ছে নতুন দুটি বই।

হাসসান বিন সাবিত রাযি. একজন বিখ্যাত কবি-সাহিত্যিক ছিলেন। তাঁর কবিতায় যেমন ফুঁটে ওঠেছে নবী স. এর অনুপম দেহাবয়বের বিবরণ,তেমনি ইসলাম ও ইসলামের নবী স. কে নিয়ে অমুসলিমদের নানান কটুকাটব্য,ব্যঙ্গ-বিদ্রুপের জবাবে তাঁর কবিতাগুলো তীরেরমতো বিদ্ধ হতো শত্রুদের হৃদয়ে প্রিয় রাসুল স. তাই তাঁর জন্য মন ভরে দুআ করতেন। বলতেন,’হাসসান! তুমি এভাবে সত্যের পক্ষে,আমার হয়ে ওদের ব্যঙ্গ-বিদ্রুপের জবাব দিতে থাকো,জিবরাইল আ. তোমার সহযোগিতা করবেন।’
শাইখ খালিদ আর রাশিদ সত্যিকার নির্ভীকচিত্তের একজন নবীপ্রেমিক দায়ী। কবি নন তিনি;তবে তাঁর শব্দচয়ন,কথার পিঠে কবি-সাহিত্যিকদের উপমা-উৎপ্রেক্ষার ব্যবহার থেকে তাঁর ভাষাজ্ঞান সম্পর্কে ধারণা পাওয়া যায়। তবে এ সব ছাপিয়ে শাইখের নিজস্ব এক পদ্ধতি আছে বয়ানের। হৃদয়ছোঁয়া কথায় লাখো-কোটি পথভোলা হৃদয় অনুশোচনায় দগ্ধ হয়ে প্রত্যাবর্তনের অনুপ্রেরণা খুঁজে পায়।
বক্ষ্যমাণ গ্রন্থটি শাইখের জগদ্বিখ্যাত আলোড়ন সৃষ্টিকারী দুইটি বয়ান ‘ইয়া উম্মাতা মুহাম্মদ’ও ‘রাআইতুন্নাবিয়্যাহ ইয়াবকি’-এর সাবলিল অনুবাদ। শাইখের দরদমাখা,তাত্ত্বিক আলোচনাকে আমরা সরল বয়নে তুলে আনার চেষ্টা করেছি। আশা করছি, ভালো কিছু উপহার দিতে পেরেছি। আল্লাহ আমাদের এই প্রয়াসকে দীনের জন্য কবুল করুন। আমীন।

বই : ইয়া উম্মাতা মুহাম্মাদ-আমি তাঁকে কাঁদতে দেখেছি
মূল : শাইখ খালিদ আর-রাশিদ (ফা.কা.)
অনুবাদ : হাসান মাহমুদ
পৃষ্ঠা সংখ্যা : ৮০
প্রচ্ছদ মূল্য : ১০৭/- (২৫% ছাড় মূল্য : ৮০/-)
প্রি-অর্ডার মূল্য : ৬৫%


***


অনেকে হতাশায় ভোগে। ভাবে, জীবনে যে পরিমাণ পাপ করেছি, আল্লাহ কি ক্ষমা করবেন?! এই ভাবনা তাকে, তাদেরকে আরো বেশি পাপকর্মে উসকানি দেয়। সমাজজীবন থেকে সে ছিটকে পড়ে। অন্ধকার জগতের বাসিন্দা হয়ে নিত্য নতুন নতুন পাপের চোরাবালিতে ফেঁসে যায়। সমাজের লোকেরা, এমনকি পরিবারের আপনজন পর্যন্ত তার ব্যাপারে হাল ছেড়ে দেয়। তবে, হাদিসে যেমনটি এসেছে, আল্লাহ তাআলা বান্দার প্রতি দয়াশীল তার মায়ের চাইতেও অধিক। দুনিয়ার মানুষ ভুলে গেলেও মহান রব কখনোই তাঁর বান্দাকে ভুলেন না। তাঁর রহমতের দরিয়ায় জোয়ার যখন আসে, তখন বান্দার পাপ-পঙ্কিলতা সব নিমিষেই ধুয়েমুছে সাফ হয়ে যায়। মুহূর্তের অনুশোচনা ও তাওবার কারণে আল্লাহ বিগত জীবনের অগুনতি পাপরাশি ফ্ল্যাশ আউট করে দিতে পারেন। আল্লাহ তাআলা প্রত্যাবর্তনকারী বান্দাকে এতটাই ভালোবাসেন যে, তার বিগত জীবনের যাবতীয় গুনাহ মাফ করে দেন। সম্পূর্ণ পুতঃপবিত্র জীবন তাকে তিনি দান করেন। বক্ষ্যমাণ গ্রন্থে এমনই কিছু আল্লাহভোলা বান্দার নীড়ে ফেরার গল্প সরল বয়নে পেশ করা হয়েছ। মূলত এটি শাইখ খালিদ রাশিদের বয়ান সংকলনের ধারাবাহিক প্রকল্পের অংশ। আল্লাহ তাআলা এর মাধ্যমে উম্মাহর তরুণ-যুবাদের হৃদয়ে দীনের পথে প্রত্যাবর্তনের উদ্দীপনা দান করুন। আমীন।

বই : নিড়ে ফেরার গল্প
মূল : শাইখ খালিদ আর-রাশিদ (ফা.কা.)
অনুবাদ : মহিউদ্দিন কাসেমী
পৃষ্ঠা সংখ্যা : ৯৮
প্রচ্ছদ মূল্য : ১২৮/- (২৫% ছাড় মূল্য : ৯৬/-)
প্রি-অর্ডার মূল্য : ৭৫%

প্রি-অর্ডারের শেষ সময় : ২৬/০২/২০২০

প্রি-অর্ডার লিংক : t.ly/pyK5A

Leave a Reply

Your email address will not be published.