গুরুত্বহীনতাকে প্রশ্রয় দেবেন না

মানুষ বড় অপরাধকে ভয় করে। তাই তার আশপাশে সে ঘেঁষে না। কোথাও তা সংঘটিত হয়েছে, এমন খবর শুনলে সেখানে যাওয়া থেকে সে বিরত থাকে।

মানুষ কখনো সুস্থ মস্তিষ্ক নিয়ে এক বোতল বিষ একবারে পান করতে পারে না। কারণ সে জানে যে, এটা তার জীবনের জন্য হুমকিস্বরূপ। অথচ সে কখনো কখনো বিভিন্ন খাবারের সাথে, বিভিন্ন পরিবেশে কিংবা স্বাস্থ্যগত অসচেতনতাবশত ফোঁটা ফোঁটা বিষ পান করে ফেলে। এই বিষ তার শরীরকে ঠিক তেমনই ক্ষতিগ্রস্ত করে—বোতলভর্তি বিষ যেমনটি করত। অসচেতন অবস্থার এই বিষপান কখনো কখনো একটি গুলি বা একটি ধারালো অস্ত্রের আঘাতের চেয়েও বেশি ভয়ানক হয়ে ওঠে।

মুমিনরা যদি গুরুত্বহীন হয়ে ছোট ছোট পাপাচার বা অপরাধগুলো সংঘটিত করতে থাকে, তবে তা তাদের ব্যক্তি ও সমাজের জন্য হুমকির কারণ হতে পারে। তাই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর উম্মতকে এ বিষয়ে সতর্ক করেছেন। ছোট অপরাধগুলো ত্যাগ করতে বলেছেন। প্রতিটি মুহূর্ত গুনাহ থেকে পবিত্র থাকতে বলেছেন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন হুনাইন যুদ্ধ থেকে ফিরছিলেন তখন আমরা এমন একটি নির্জন স্থানে যাত্রাবিরতি করলাম, যেখানে কিছুই ছিল না। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তোমরা সকলে মিলে জ্বালানি কাঠ সংগ্রহ করো। যে যা পাবে তা-ই নিয়ে আসবে। কেউ যদি কোনো দাঁত বা হাড্ডি পায় তাও নিয়ে আসবে।’ কিছুক্ষণ পর জ্বালানির একটি স্তূপ প্রস্তুত হয়ে গেল। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তোমরা এই স্তূপটিকে দেখতে পাচ্ছ? তোমরা যেমন এগুলোকে একত্র করলে, ঠিক তেমনই কোনো ব্যক্তির ছোট ছোট গুনাহগুলো একত্র হয়ে যায় এবং এমন রূপ ধারণ করে। সুতরাং সবাই যেন আল্লাহকে ভয় করে। ছোট বা বড় কোনো ধরনের গুনাহ না করে। কারণ, তোমাদের সবকিছু হিসেব করা হয়।’

জ্ঞানীরা তাদের অভিজ্ঞতার আলোকে বলেন, কখনো কখনো মানুষ নিজের অজান্তে এবং অচেতনে অনেক কাজ করে। যাকে সে গণনাই করে না। অথচ অন্যরা তা গণনা করে। তার সেই কাজ অন্যদের মাঝে তার ব্যাপারে নানা রকম কুধারণার জন্ম দেয়। কখনো কখনো এটা তার জন্য বড় কোনো খারাপ ফলাফল বয়ে আনে। কবি বলেন,

আসল বিষয় তো ছোটগুলোই।
সেগুলোর কারণেই বড়গুলো প্রকাশিত হয়।

তাই বুদ্ধিমান ব্যক্তির উচিত তার কাজগুলোর প্রতি লক্ষ করা। কখনো কখনো ছোট মনে করে মানুষ কোনো কাজের প্রতি ভ্রুক্ষেপ করে না। কিন্তু দিন শেষে তা অনেক বড় বিপদ ডেকে আনে। আফসোসের বিষয় হলো, মানুষ কখনো কখনো নির্দিষ্ট কোনো ব্যক্তির সাথে ওঠাবসা করতে করতে একটি গুনাহে অভ্যস্ত হয়ে পড়ে। তারপর সে কোনো ভ্রুক্ষেপ না করেই কাজটি করতে থাকে। একসময় তার বহু ভালো কাজ বিদ্যমান থাকা সত্ত্বেও সেই গুনাহটিই সবার চোখে পড়ে।


যে ব্যক্তি ছোট ছোট বিষয়ের প্রতি দৃষ্টি দিতে অভ্যস্ত হয় তার দ্বারা বড় বিষয়গুলো কখনো বিনষ্ট হয় না।

Leave a Reply

Your email address will not be published.